মানুষের পাশে গিয়ে ইফতার তুলে দিচ্ছে ঘাটাইল ডট কম

আসরের নামাজের পর কয়েকজন যুবক কিছু ইফতার প্যাকেট একটি অটোরিকশাতে তুলে সেগুলো বিতরণের জন্য রওনা দিলেন। তারা এই ইফতারের খাবার প্যাকেট মানুষজনের নিকট পৌঁছে দেবেন স্বল্পতম সময়েই। রমজান মাসের প্রথমদিন থেকেই অনলাইন সংবাদ মাধ্যম ঘাটাইল ডট কম তার শুভানুধ্যায়ীদের সহযোগিতায় মাসব্যাপী এই কার্যক্রম পরিচালনা করছে।

ঘাটাইল ডট কম টাঙ্গাইলের ঘাটাইলে প্রতিদিন সর্বনিম্ন ৬০ থেকে শুরু করে ১৫০ প্যাকেট ইফতার বিতরণ করছে নানা সুবিধাবঞ্চিত মানুষজনের মধ্যে। মানুষের পাশে গিয়ে উপস্থিত হয়ে হাতে হাতে স্বেচ্ছাসেবকরা তুলে দেন খাবারের প্যাকেট। ঘাটাইল পৌরসভার নানা এলাকা থেকে শুরু করে পোড়াবাড়ী, কালিদাসপাড়া এলাকাতেও এই ইফতার বিতরণ হচ্ছে, একেক দিন একেক স্পটে।


এই কর্মযজ্ঞর সাথে জড়িতরা জানিয়েছেন, গতকাল রোববার (৩ মে) পর্যন্ত তারা প্রায় ১৫০০ প্যাকেট ইফতার তুলে দিয়েছে ঘাটাইলের নানান এলাকার মানুষজনের মধ্যে। এই কার্যক্রম রমজান মাসের শেষ দশ দিনে আরও বড় পরিসরে সম্পাদন করার অভিলাষও রয়েছে বলে তারা জানান।

গত ১৪ এপ্রিল রমজানের প্রথম দিনে ঘাটাইল পুরাতন বাসস্ট্যান্ড চত্বরে মাসব্যাপী এই ইফতার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন ঘাটাইল পৌরসভার মেয়র শহিদুজ্জামান খান শহীদ। ঘাটাইল ডট কমকে ইফতার বিতরণের এই কার্যক্রমে সহযোগিতা করছে ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস প্রপাইটার ঘাটাইল অনলাইন, রেস্টুরেন্ট ইয়াম্মিস ইয়াম ইয়াম ও সামাজিক সংগঠন ফুড হাইকিং ল্যাব।

প্রতি ইফতার প্যাকেটে রয়েছে আধা লিটার বোতলজাত পানি, খিচুড়ি, বুট, পেঁয়াজি, খেজুর ইত্যাদি।


ঘাটাইল ডট কমের সম্পাদক সারোয়ার জাহান কলি জানান, আমাদের ইফতার বিতরণের এই কার্যক্রম কোন ভিক্ষা বা দান নয়, মানবিক সহযোগিতা। আমরা সাধ এবং সাধ্যর সমন্বয়ে একমাত্র আল্লাহর সন্তুষ্টি প্রাপ্তির আশায় এই কার্যক্রম পরিচালনা করছি। ঘাটাইল ডট কম তাদের উপদেষ্টা, পরামর্শক ও শুভানুধ্যায়ীদের সমন্বয়ে দেশ ও জাতি গঠনে এবং সরকার পরিচালিত নানা উন্নয়ন কর্মকাণ্ডের সহযাত্রী হতে চায়।

ঘাটাইল ডট কমের প্রকাশক ইমরুল কায়েস রাজীব বলেন, রমজান মাস শুরু হওয়ার সাথে সাথেই করোনার কারণে লকডাউন ঘোষণার মাধ্যমে আমাদের স্বল্পআয়ের মানুষজনের মধ্যে হতাশা দেখা দেয়। এর থেকে কিছুটা পরিত্রাণের অভিলাষে আমরা স্বল্প পরিসরে এই উদ্যোগ গ্রহণ করেছি। যারা আমাদের এই ইফতার বিতরণ কার্যক্রমে পরামর্শ দিয়ে ও নানাভাবে সহযোগিতা করছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেও আগামী রমজান মাসে আরও বড় আকারে ইফতার বিতরণের এই কার্যক্রম পরিচালনার ইচ্ছা রয়েছে বলে সে সময় তিনি জানান।


ঘাটাইল পৌরসভার মেয়র শহিদুজ্জামান খান শহীদ বলেন, ঘাটাইল ডট কম গণমাধ্যম নিয়ে কাজ করলেও এর কুশীলবরা নানা সামাজিক ও মানবিক উন্নয়ন কার্যক্রমের সাথেও জড়িত, যা আমার ভালো লাগে। আমি যখন ইফতার বিতরণের মানবিক এই উদ্যোগের কথা শুনেছি, তখনই আমি এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়ে এর সাথে সম্পৃক্ত থাকার কথা তাদের জানাই। পাশাপাশি সকলকে এই কার্যক্রমের সহযোগী হওয়ার আহব্বান জানাই। আমি এর সাথে জড়িত সকলের মঙ্গল কামনা করি, যেন পরবর্তীতে তারা আরও বড় পরিসরে ইফতার বিতরণের এই কার্যক্রম পরিচালনা করতে পারে।