⏺️ঘাটাইলে এসএসসি ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

টাঙ্গাইলের ঘাটাইলে ধলাপাড়া চন্দন বালিকা উচ্চ বিদ্যালয়সহ একাধিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। শিক্ষাবোর্ডের নির্দেশনাকে উপেক্ষা করে স্কুল কর্তৃপক্ষ নানা অজুহাতে অতিরিক্ত অর্থ আদায় করছে।

জানা গেছে, ঢাকা শিক্ষাবোর্ড ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের জন্য ১ হাজার ৯৭০ টাকা এবং মানবিক ও ব্যবসায় বিজ্ঞানের জন্য ১ হাজার ৮৫০ টাকা নির্ধারণ করে দেয়।

ফরম পূরণ করতে আসা একাধিক ছাত্রী জানান, বিজ্ঞান বিভাগে ৬ হাজার ৬৭০ টাকা, মানবিক ও ব্যবসা শাখায় নেওয়া হচ্ছে ৬ হাজার ৫৫০ টাকা। কিন্তু ফরম পূরণের জন্য দেওয়া অতিরিক্ত অর্থের কোনো রসিদ দেওয়া হচ্ছে না বলে তারা জানান।

করোনা মহামারিতে গেল এক বছরে কোনো ধরনের ক্লাস না হলেও বেতন-ভাতা ঠিকই আদায় করছে স্কুল কর্তৃপক্ষ। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবক বলেন, অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়ে প্রতিবাদ করলেও কোনো কাজ হচ্ছে না।

সভাপতি ও প্রধান শিক্ষক যোগসাজশ করে এ অর্থ আদায় করছেন। এদিকে অতিরিক্ত অর্থ জোগাড় করতে অভিভাবকরা হিমশিম খাচ্ছেন।

অতিরিক্ত ফি নেওয়া হচ্ছে কেন জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, সেশন চার্জ ও বকেয়া বেতনসহ ফরম পূরণের টাকা নেওয়া হচ্ছে।

টাকা নিলেও রসিদ দেওয়া হচ্ছে না কেন, জানতে চাইলে বলেন, কয়েকদিন পরে সবাইকে রসিদ দেওয়া হবে।

খোঁজ নিয়ে জানা গেছে প্রতি বছর এসএসসির ফরম পূরণে এভাবেই অর্থ হাতিয়ে নেওয়া হয়।

একইভাবে উপজেলার কুশারিয়া উচ্চ বিদ্যালয়, কদমতলি হাসান পাবলিক উচ্চ বিদ্যালয়, সাগরদীঘি উচ্চ বিদ্যালয়সহ আরও একাধিক বিদ্যালয়ে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, সরকার নির্ধারিত ফির চেয়ে বেশি নিয়ে থাকলে তাদের তা ফেরত দিতে হবে। অভিযোগ পেলে আমরা অবশ্যই ব্যবস্থা নেব।

(স্টাফ রিপোর্টার, ঘাটাইল ডট কম)/-

আরো পড়ুন