সখীপুরে বঙ্গবন্ধু স্মৃতি সংসদের নামে জমি দখলের চেষ্টা

সখীপুরে বঙ্গবন্ধু স্মৃতি সংসদের নামে জমি দখলের চেষ্টা

(নিজস্ব প্রতিনিধি) সখীপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের সখীপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর নাম ব্যবহার করে একটি স্বার্থেন্বেষী মহল জমি দখলের চেষ্টা করার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার কাকড়াজান ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বারখুটিয়া নামক এলাকায় জমি দখলের ঘটনাটি ঘটেছে। ওই স্বার্থেন্বেষী মহল কাকড়াজান মৌজার ৩৭ শতাংশ জমি দখলে নিতে ইতোমধ্যে একটি টিনের ঘর ও ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ’ নাম দিয়ে সাইনবোর্ড টাঙ্গিয়ে দিয়েছে। ওই সাইনবোর্ডে বঙ্গবন্ধুর ছবিও ব্যবহার করা হয়েছে। বুধবার সরেজমিন ওই এলাকা গিয়ে জমি দখলের তথ্য পাওয়া যায়।



জানা যায়, উপজেলার সাপিয়াচালা গ্রামের আবদুল লতিফ পৈত্রিক সূত্রে ওই জমির মালিক। তিনি জানান, কাকড়াজান মৌজার জেএল নং ২৭৬, খতিয়ান (সেমি) ২৮৬ ও এসএ ৬৮২ এবং ২৬২৯ নং দাগে তার জমিটি। প্রায় ৭/৮ বছর আগে স্থানীয় মজনু মিয়া নামে এক ব্যাক্তির কাছে জমিটি বন্ধকি হিসেবে এক লাখ টাকা নেন। পরবর্তী সময়ে মজনু মিয়া স্থানীয় খলিলুর রহমানের কাছে বন্ধকি হিসেবে জমিটি দেন। ইতোমধ্যে আবদুল লতিফ অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার অর্থ যোগাতে জমিটি বিক্রির কথা বললে মজনু মিয়া কিংবা খলিলুর রহমান নেননি। তিনি স্থানীয় কায়সার মাস্টার ও বছির উদ্দিনের কাছে ইস্তফামূলে জমি বিক্রি করে দেন।



সরেজমিন দেখা প্রায় ১৫ দিন আগে ওই জমির আমন ধান কাটা হয়েছে। নাড়া ক্ষেতে ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ’ নাম দিয়ে সাইনবোর্ড টাঙ্গিয়ে ও একটি পুরাতন টিনের ঘর স্থাপন করা হয়েছে। অনুসন্ধানে জানাগেছে, বারখুটিয়া এলাকায় ‘যুব কল্যাণ প্রগতি সংঘ, নামে একটি সংঘ কয়েক বছর আগে প্রতিষ্ঠা করেন কয়েকজন যুবক। শুধুমাত্র জমি দখলের উদ্দেশ্যে ওই সংঘটির নাম পরিবর্তন করে ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ’ রাখা হয়েছে। স্থানীয়রা জানান, বারখুটিয়া এলাকার মহিউদ্দিন ওরফে মহিম, শরীফুল, লাল মামুদসহ আরও অনেকে ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ’এর সাইনবোর্ড টানিয়ে জমি দখলের চেষ্টা চালাচ্ছে। তারা এলাকায় ছাত্রলীগ, যুবলীগের লোক হিসেবে পরিচয় দিয়ে থাকেন। তাদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তারা জানান, স্থানীয় চেয়ারম্যান-মেম্বারের সঙ্গে যোগাযোগ করেন।



স্থানীয় ইউপি সদস্য জয়নাল আবেদীন ও কাকড়াজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারিকুল ইসলাম বিদ্যুৎ বলেন, ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ’ নাম দিয়ে সাইনবোর্ড টানানোর বিষয়টি জানেন না। তবে জমি নিয়ে বিচরোধের বিষয়ে তারা অবগত আছেন এবং বিষয়টি নিষ্পত্তির জন্য চেষ্টা করা হচ্ছে বলেও জানান তারা। এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি কুতুব উদ্দিন আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধু স্মৃতি সংসদ’ নামে কোনো সংগঠন সখীপুরে আছে কিনা তার জানা নেই। তবে দলীয়গতভাবে বঙ্গবন্ধুর নামে কোনো সংঘ, প্রতিষ্ঠান গড়ে ওঠলে তিনি অবশ্যই জানতেন। এটি খুবই স্পর্শকাতর বিষয় আখ্যা দিয়ে তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর নামে কিংবা বঙ্গবন্ধুর পরিবারের কারো নামে কোনো সংঘ, প্রতিষ্ঠান গড়ে উঠলে অবশ্যই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অনুমোদন প্রয়োজন হবে। যারা বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে স্বার্থ হাসিলের চেষ্টা করবেন তাদের ব্যাপারে দলের পক্ষ থেকে খোঁজখবর নেওয়া হচ্ছে বলেও তিনি জানান।

Please Share This Post in Your Social Media




প্রধান কার্যালয়ঃ স্কুল মার্কেট,২য় তলা, কচুয়া বাজার,সখীপুর, টাঙ্গাইল। মোবাইলঃ 01518301289; 01708067997 ইমেইলঃ Kachuaonlinenews@gmail.com ©TangailNews24 Is A Part Of KachuaOnlineNews© © All rights reserved © 2021 Tangail News
Design BY NewsTheme