৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে বাংলাদেশির বিরুদ্ধে ফেসবুকের মামলা

ফেসবুকডটকমডটবিডি (facebook.com.bd) নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলম নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ।

রোববার (২২ নভেম্বর) ফেসবুকের পক্ষ থেকে নিয়োগকৃত আইনজীবী এস এম আরিফুল ইসলাম ঢাকা জেলা জজ আদালতে এ মামলা করেন। মামলা নম্বর- ৪১/২০২০। এ আইনজীবী নিজেই মামলার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।



তিনি জানান, এ বিষয়ে আগামী ১ ডিসেম্বর ঢাকার জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরীর আদালতে শুনানি হবে।

এস এম আরিফুল ইসলাম বলেন, সারাবিশ্বে ফেসবুক একটি ট্রেডমার্ক। এই নামে অন্য কেউ কোনো প্রতিষ্ঠান খুলতে পারবে না। কিন্তু ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে একটি দেশি ডোমেইন খুলেছে। ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পেরেছেন। বিষয়টি নজরে আসার পর এটি বন্ধ করার জন্য বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আমার সিনিয়র ব্যারিস্টার মোকছেদুল ইসলাম নোটিশ পাঠান।



তিনি বলেন, নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দেন। এ জন্য আদালতে মামলা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়ার পাশাপাশি ৫০ হাজার ইউএস ডলার বাংলাদেশি অর্থে প্রায় ৪৪ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলমের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে নোটিশ পাঠান ফেসবুক কর্তৃপক্ষ। এরপরও সেই সিদ্ধান্ত থেকে ফেসবুকডটকমডটবিডি নামে ডোমেইন নিয়ে তা ৬ মিলিয়ন ইউএস ডলারে বিক্রির বিজ্ঞাপন দেয়ার পরই তাদের বিরুদ্ধে মামলা করার উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক কর্তৃপক্ষের প্যানেল আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সাংবাদিকদের এমন তথ্য জানান।



বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) থেকে ‘ফেসবুক.কম.বিডি’ (facebook.com.bd) নামে ২০০৮ সালে একটি ডোমেইন বরাদ্দ নেন এস কে শামসুল আলম। ‘ফেসবুক.কম.বিডি’ নামে ডোমেইনে ‘ফর সেল’ শিরোনামে বলা হয়- www.facebook.com.bd this domain is for sale. Direct sell contact: a1softwareltd@gmail.com. a fixed “Buy it Now” price has been set of $US 6000000(Six Millions United States Dollars Only). This is subject to change at any time.

error: Content is protected !!