সখীপুরে ফসলি জমিতে ক্যামিক্যাল বর্জ্যের প্রতিবাদে কৃষকদের মানববন্ধন

টাঙ্গাইলের সখীপুরে ‘মালিহা পলিটেক্স ফাইবার ইন্ডাস্ট্রি লিমিটেড কারখানার বিষাক্ত বর্জ্যে শত শত কৃষকের ফসলি জমির মরে যাওয়া ধানের ক্ষতিপূরনের দাবিতে মানববন্ধন করেছেন ভূক্তভোগী কৃষকরা। মঙ্গলবার দুপুরে উপজেলার যাদবপুর ইউনিয়নের ৬টি গ্রামের দুই শতাধিক কৃষক এ মানবন্ধনে অংশ নেন।



মানববন্ধনে স্থানীয় ইউপি চেয়ারম্যান একেএম আতিকুর রহমান আতোয়ার, ইউপি সদস্য আসাদুজ্জামান আক্কাস, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সহিদুল ইসলামসহ ক্ষতিগ্রস্ত কৃষকরা তাদের দাবি তুলে ধরে বলেন- কারখানার দূষিত পানি ও বর্জ্যে নষ্ট হয়ে যাওয়ায় তারা পাকাআমন ধান ঘরে তুলতে পারছেন না।



প্রতিবাদ করলে পুলিশের ভয়। তারা দ্রুত সময়ে কারখানার দূষিত পানি ও বর্জ্য বন্ধ, মরে যাওয়া ফসলের ক্ষতিপুরন ও বিষাক্ত বর্জ্যের স্থায়ী সমাধান চান।প্রসঙ্গত: উপজেলার যাদবপুর ইউনিয়নের ঘেঁচুয়া গ্রামে ‘মালিহা’ গ্রুপের ‘মালিহা পলিটেক্স ফাইবার ইন্ডাস্ট্রি লিমিটেড’ নামের কারখানাটিতে গত এক বছর ধরে পুরাতন প্লাস্টিকের বোতল গলিয়ে সুতা তৈরি করা হচ্ছে।



পানি ও বর্জ্য সংরক্ষণের ব্যবস্থা না করায় উৎপাদন শুরুর পর থেকেই ওই কারখানার পানি ও বর্জ্য ঘেঁচুয়া গ্রামসহ আশপাশের ছয়টি গ্রামের কয়েক শত একর তিন ফসলি জমির ফসল নষ্ট হচ্ছে। গত এক বছর ধরে ওইসব এলাকার কৃষকরা কোনো ফসলই ঘরে তুলতে পারছেন না।

error: Content is protected !!