এখনো অ্যাসাইনমেন্টের বিষয়ে জানেন না অনেক শিক্ষার্থী!

করোনা পরিস্থিতির কারণে চলতি বছর মাধ্যমিক স্তরে সকল ক্লাসের বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে নিজ ক্লাসের শিখন জ্ঞান অর্জনে গত ১ নভেম্বর থেকে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়ার কথা থাকলেও রাজধানীর অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এর আওতায় আসেনি। চলতি সপ্তাহের মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান এর আওতাভুক্ত করা হবে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে জানা গেছে।



রাজধানীর মিরপুরে আহমেদ নগরে বশির উদ্দিন আদর্শ স্কুল অ্যান্ড কলেজের একাধিক শিক্ষার্থী জানান, স্কুল থেকে অ্যাসাইমেন্ট তৈরির কাজ দেয়ার কথা থাকলেও তাদের শিক্ষকরা এ বিষয়ে এখনো কিছু জানাননি। তারা নিজেরা যোগাযোগ করলেও শিক্ষকরা এ বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি, অপেক্ষা করতে বলছেন।

চলতি বছর বার্ষিক পরীক্ষা বাতিল করে ১ নভেম্বর থেকে ষষ্ঠ থেকে নবম শেণিতে সপ্তাহে তিনটি করে অ্যাসাইনমেন্টের কাজ বুঝিয়ে দেয়ার ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। তার ভিত্তিতে মাউশি থেকে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও মাঠ কর্মকর্তাদের আলাদভাবে পাঁচটি নির্দেশনা জারি করা হয়েছে। শিক্ষার্থীদের দেয়া হয়েছে সাতটি নির্দেশনা। অথচ এখনো রাজধানীর অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অ্যাসাইমেন্টের কাজ দেয়া হয়নি।



এ বিষয়ে জানতে চাইলে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন সোমবার জাগো নিউজকে বলেন, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের ইমেইলে এ-সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে। ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইমেন্ট বুঝিয়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, মাউশি থেকে আমরা বিষয়গুলো মনিটরিং করছি। প্রধান শিক্ষক ও মাঠ কর্মকর্তাদের কঠোরভাবে নির্দেশনা দেয়া হয়েছে। সার্বক্ষণিক এ বিষয়টি তাদের মনিটরিং করতে বলা হয়েছে।



মোহাম্মদ বেলাল হোসাইন আরও বলেন, আমরা একটি বড় চ্যালেঞ্জ নিয়ে এ কাজটি শুরু করেছি। এখনো যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এর আওতার বাইরে থাকে, তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে। আগামী এক সপ্তাহের মধ্যে শতভাগ শিক্ষাপ্রতিষ্ঠানকে এর আওতায় আনা হবে।

error: Content is protected !!