করোনায় ৭ মাস পর খুলল মক্কার দুয়ার

করোনাভাইরাস মহামারির কারণে প্রায় সাত মাস বন্ধ থাকার পর ওমরাহ পালনের জন্য সীমিত পরিসরে খুললো মক্কা। তবে কঠোর স্বাস্থ্যবিধি মেনে আপাতত সৌদি আরবে বসবাসকারীরাই এ সুযোগ পাবেন।

সৌদি সরকার জানিয়েছে, তিনটি ধাপে ওমরাহ কার্যক্রম চালুর পরিকল্পনা রয়েছে। আজ থেকে প্রতিদিন ৬ হাজার মুসুল্লি ওমরাহ পালনের অনুমতি পাবেন। পর্যায়ক্রমে মুসুল্লির সংখ্যা বাড়বে। এরপর ১৮ অক্টোবর থেকে দ্বিতীয় ধাপে তা বাড়িয়ে ১৫ হাজার করা হবে। আর তৃতীয় ধাপে পয়লা নভেম্বর পুরোপুরি চালু হবে ওমরাহ হজ। এই ধাপে বিদেশিরাও এতে অংশ নিতে পারবেন। সেসময় প্রতিদিন ২০ হাজার মুসল্লি ওমরাহ পালন করতে পারবেন। মসজিদে নামাজ আদায় করতে পারবেন ৬০ হাজার।



সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আবার আগের মতোই ওমরাহর আনুষ্ঠানিকতা হবে।করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য গত মার্চে ওমরাহ কার্যক্রম বন্ধ করে দেয় সৌদি আরব সরকার। মহামারির কারণে এবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ হজও সীমিত আকারে পালিত হয়েছে।

সৌদি আরবে এ পর্যন্ত ৩ লাখ ৩৫ হাজারের বেশি মানুষের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আর মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৫০ জনের।



error: Content is protected !!