বাড়ানো হতে পারে শিক্ষা-প্রতিষ্ঠানের ছুটি —শিক্ষামন্ত্রী ডা. দীপুমণি

করোনাভাইরাস পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানো ছাড়া আর কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। শিক্ষা বিষয়ক প্রতিবেদকদের সঙ্গে বুধবার এক ভার্চুয়াল বৈঠকে তিনি বলেন, ছুটি তো বাড়াতে হবে। শিগগিরই আপনাদের সিদ্ধান্ত জানানো হবে।

আগামী সপ্তাহে সুনির্দিষ্টভাবে এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। বলেন, পরীক্ষা শুরুর চার সপ্তাহে আগেই পরীক্ষার রুটিন জানানো হবে। এইচএসসি পরীক্ষা নেয়ার সব প্রস্তুতি নেয়া আছে বলেও জানান তিনি। এ সময় শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষার সিলেবাস কমানোর সুযোগ নেই।



করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে।
গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা সংক্রমণের কারণে তা স্থগিত রয়েছে। স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে থেকে নেয়া হবে, সেই তারিখ আগামী সোম-মঙ্গলবারের মধ্যে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
মহামারির কারণে এবার পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেবে না সরকার। শিক্ষা প্রতিষ্ঠানে এসব শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করে উপরের শ্রেণিতে তোলার কথা রয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইডলাইনের বিষয়ে কাজ চলছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা নিয়েই এ গাইডলাইন করা হচ্ছে।
এছাড়াও, পাবলিক এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জন্য পুল তৈরির প্রক্রিয়া চলছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনিয়মের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

error: Content is protected !!