রোববার থেকে সৌদির নতুন ভিসা, ইকামার মেয়াদ বাড়লো ২৪ দিন

(ইন্ডিপেন্ডেন্ট ডেস্ক)প্রবাসী শ্রমিকদের ৩ দিনের বিক্ষোভের পর এলো সমাধান। ইকামার মেয়াদ ২৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে সৌদি আরব সরকার। রোববার থেকে শুরু হচ্ছে নতুন ভিসা দেয়াও।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, প্রয়োজনে ইকামার মেয়াদ আরও বাড়াতে রাজি হয়েছে সৌদি সরকার। এদিকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রিয়াদ ও জেদ্দায় ৪টি বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে বিমান। সৌদি সরকারের সঙ্গে আলোচনার পর বুধবার রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, বাংলাদেশের শ্রমিকদের ইকামার মেয়াদ ২৪ দিন বাড়ানো হয়েছে প্রয়োজনে তা আরো বাড়াবে। পাশাপাশি রোববার থেকেই শুরু হচ্ছে নতুন ভিসা দেয়া। এটা আমাদের জন্য খুবই ভালো সংবাদ।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, সৌদি সরকার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অবতরণের অনুমতি দিয়েছে যা বাংলাদেশিদের সুষ্ঠুভাবে সেখানে ফেরাতে সহায়তা করবে। বাংলাদেশ সরকারও সমস্ত সৌদি এয়ারলাইনসকে এদেশে অবতরণ এবং বাংলাদেশিদের সৌদি আরবে নেয়ার অনুমতি দিয়েছে। সৌদি আরবের কর্মস্থলে ফেরার ভিসা, ইকামার মেয়াদ বাড়ানো ও বিমানের টিকিটের দাবিতে তিন দিন ধরেই সড়কে বিক্ষোভ করছিলেন আটকা পড়া প্রবাসী শ্রমিকরা। এই ক্ষোভের শুরু সৌদিয়া এয়ারলাইনসের ঢাকা কার্যালয় টিকিট দেয়া স্থগিত করলে। প্রবাসীরা বলছেন, তাদের বেশির ভাগেরই ভিসার মেয়াদ শেষ হচ্ছে ৩০ সেপ্টেম্বর। এ নিয়ে প্রবাসী কল্যাণ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনেও অবস্থান নেন তারা।

এ অবস্থায় সমস্যা সমাধানে রোববার পর্যন্ত তাদের ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ। তবে এর কয়েক ঘণ্টার মধ্যে আসে সুখবর। এদিকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবের দুই শহর রিয়াদ ও জেদ্দায় ৪টি বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে বিমান। এক বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, ২৬ সেপ্টেম্বর জেদ্দা ও ২৭ সেপ্টেম্বর রিয়াদে দুটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে।এই দুই বিশেষ ফ্লাইটে যাওয়ার সুযোগ পাবেন ১৬ ও ১৭ মার্চে রিটার্ন টিকেট কাটা যাত্রীরা। নতুন করে কোনো টিকিট দেয়া হবে না বলেও জানানো হয়েছে বিমানের বিজ্ঞপ্তিতে। এই দুটি ফ্লাইটে বুকিংয়ের জন্য বিমানের সেলস অফিসে আগামী ২৪ সেপ্টেম্বর যোগাযোগের জন্য বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিমানের বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন ফ্লাইট অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে অন্য যাত্রীদেরও বুকিংয়ের জন্য অবহিত করা হবে। অন্য যাত্রীদের এখন অযথা কাউন্টারে ভিড় না করতে অনুরোধ করা যাচ্ছে। উল্লেখ্য কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক এবং নমুনা সংগ্রহের ৪৮ ঘন্টার মধ্যে সৌদি আরব পৌঁছতে হবে বিধায় সকল যাত্রীকে ঢাকা থেকে করোনা পরীক্ষা করতে হবে এবং ঢাকা থেকেই যাত্রা করতে হবে।

error: Content is protected !!