না ফেরার দেশে চলে গেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

(আতিক হাসান,বিশেষ প্রতিনিধি)অবশেষে চলেই গেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৬টার দিকে ভারতের দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে জীবনাবসান হয় তার। করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। ৮৪ বছর বয়সে মারা গেলেন বাংলাদেশের পরম বন্ধু প্রণব মুখার্জি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির সেনা হাসপাতালে চিকিৎসা চলছিলো প্রণব মুখার্জির। সোমবার (৩১ আগস্ট) স্বাস্থ্য বুলেটিনে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিলো, প্রণব মুখার্জির শারীরিক অবস্থার অবনতি হয়েছে। ফুসফুসের সংক্রমণের কারণে সেপটিক শকে ছিলেন এই সাবেক রাজনীতিক। কিডনির অবস্থার উন্নতি হলেও গভীর কোমায় ছিলেন তিনি। প্রণব মুখার্জিকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছিলো।

গত ৯ই আগস্ট বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি। তারপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায়, গত ১০ আগস্ট তাকে দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সেই দিনই মাথায় অস্ত্রোপচার হয় তার।

তার আগে পরীক্ষায় তার করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণও ধরা পড়ে।

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রণব মুখার্জি। গত বছর ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব ভারত রত্নে ভূষিত হন তিনি।

error: Content is protected !!