ভারতে করোনাভাইরাস সংক্রমণ ৩০ লাখ ছাড়াল

ভারতে করোনাভাইরাস সংক্রমণ লাফিয়ে বাড়ছেই। শনাক্ত রোগীর সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে গেছে।

রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত হিসাবমতে, গত ২৪ ঘন্টায় নতুন ৬৯,২৩৯ শনাক্ত রোগী নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ৪৪ হাজার ৯৪০ জনে।

টানা ৫ দিন ধরে ভারতে ৬০ হাজারেরও বেশি নতুন রোগী শনাক্ত হতে দেখা যাচ্ছে। আর পর পর দুইদিন দৈনিক সংক্রমণ ৭০ হাজারের কাছাকাছি থাকায় উদ্বেগ বেড়েছে।

আনন্দবাজার পত্রিকা জানায়, দৈনিক সংক্রমণের এই হিসাবে এ মুহূর্তে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলকেও পেছনে ফেলেছে ভারত। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৪৫ হাজার ৮৭৩ জন নতুন শনাক্ত হয়েছে। আর ব্রাজিলে নতুন শনাক্ত হয়েছে ২০ হাজার ৩২ জন।

ওদিকে, বিশ্বে মোট ভাইরাস সংক্রমণের হিসাবে এ মুহূর্তে ভারতের অবস্থান তৃতীয়। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ৫৬ লাখ ৭০ হাজার ৮৭৫ জন এবং ব্রাজিলে ৩৫ লাখ ৮২ হাজার ৩৬২ জন। কিন্তু প্রতিদিন ভারতে যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে খুব শিগগিরই দেশটি দ্বিতীয় স্থানে উঠে আসবে বলে শঙ্কা বাড়ছে।

অন্যদিকে, মৃত্যুর হিসাবে বিশ্বে স্পেন, ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্যের মতো দেশকে পেছনে ফেলে এ মুহূর্তে চতুর্থ অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে গত ২৪ ঘন্টায় ভাইরাসে নতুন ৯১২ জনের মৃত্যু নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬,৭০৬ জনে।

মৃত্যুর তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মোট মৃতের সংখ্যা ১ লাখ ৭৬ হাজার ৩৭২। এরপরের অবস্থানে থাকা ব্রাজিলে মারা গেছে ১ লাখ ১৪ হাজার ২৫০ জন। তৃতীয় স্থানে থাকা মেক্সিকোতে এখন পর্যন্ত ৬০ হাজার ২৫৪ জনের মৃত্যু হয়েছে।

ভারতে মহারাষ্ট্রেই করোনাভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি। সেখানে এ পর্যন্ত ৬ লাখ ৭১ হাজার ৯৪২ জন শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২১ হাজার ৯৯৫ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টাতেই ২৯৭ জনের মৃত্যু হয়েছে সেখানে।

দ্বিতীয় স্থানে আছে তামিলনাড়ু। সেখানে মোট সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ৭৩ হাজার। ৬ হাজার ৪২০ জনের মৃত্যু হয়েছে। তৃতীয় স্থানে থাকা অন্ধ্রপ্রদেশে এ পর্যন্ত ৩ লাখ ৪৫ হাজার মানুষের ভাইরাস শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ হাজার ১৮৯ জনের।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে কর্নাটক, পঞ্চম স্থানে উত্তরপ্রদেশ, ষষ্ঠ স্থানে দিল্লি এবং সপ্তম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। অষ্টম, নবম এবং দশম স্থানে যথাক্রমে রয়েছে বিহার, তেলঙ্গানা এবং আসাম।

(আনন্দবাজার পত্রিকা)

error: Content is protected !!