অবশেষে টাঙ্গাইলে চালু হলো করোনার নমুনা পরীক্ষার ল্যাব

টাঙ্গাইলে স্বল্প পরিসরে চালু হলো করোনার নমুনা পরীক্ষার ল্যাবরেটরি। পৌর এলাকায় সন্তোষে টিবি ক্লিনিকে এই পিসিআর ল্যাবের উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের এমবি ডিসি ও লাইন ডাইরেক্টর টিবি লেপ্রসির পরিচালক অধ্যাপক ডা. সামিউল ইসলাম।

গত শনিবার (২৩ আগস্ট) বিকালে ২টি নমুনার পরীক্ষার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে এই ল্যাবের উদ্বোধন করা হয়। এর মধ্যে দিয়ে টাঙ্গাইল প্রথম বারের মতো করোনা পরীক্ষার ল্যাব চালু করা হলো। এই ল্যাবে প্রতি ঘণ্টায় ৩টি করে নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।

আর ১ দিনে অন্তত ২০টি নমুনা পরীক্ষা করা যাবে। জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, স্বল্প পরিসরে আনুষ্ঠানিকভাবে নমুনা পরীক্ষার ল্যাব চালু করা হয়েছে। তবে পাশাপাশি এই ক্লিনিকে টিবি পরীক্ষাও করানো হবে। জেলায় প্রতিদিন ১৫০ থেকে ২শটি নমুনা ঢাকায় পাঠানো হয়।

চালু হওয়া এই ল্যাবে একদিনে এতগুলো করোনার নমুনা পরীক্ষা করানো সম্ভব হবে না। তাই আগের মতো ঢাকায় নমুনা পাঠানো হবে। তবে এই ল্যাবে জরুরি ভিত্তিতে নমুনা সংগ্রহ করা হবে। বিশেষ করে টাঙ্গাইল জেনালের হাসপাতালের ভর্তিকৃত রোগীর নমুনাগুলো। উদ্বোধনের দিন ২টি নমুনার পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে। পর্যাক্রমে এর কার্যক্রম অব্যাহত থাকবে। এই ল্যাবে অত্যাধুনিক মেশিং রয়েছে।
টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. ওয়াহীদুজ্জামান বলেন, সীমিত পরিসরে বক্ষবিধি ক্লিনিকে করোনার নমুনা পরীক্ষার ল্যাব চালু করা হয়েছে।

জরুরি ভিত্তিতে এই ল্যাবে নমুনা পরীক্ষা করানো হবে। তবে বড় পরিসরে শেখ হাসিনা মেডিকেল কলেজে পিসিআর ল্যাব চালু করার পরিকল্পনা রয়েছে। আশা করছি যত দ্রুত সম্ভব চালু করা হবে।

ল্যাব উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. ওয়াহীদুজ্জামান, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) জেলা শাখার এর সভাপতি ডা. সৈয়দ ঈবনে সাইদ, সাধারণ সম্পাদক ডা. শহীদুল্লাহ কায়সার, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রামপদা রায়, জেলার সিভিল সার্জন অফিসের ইপিআই সুপারিনডেন্ট মো. সোলাইমান প্রমুখ।
(সূত্র: বিডি২৪লাইভ)

error: Content is protected !!