নাপোলিকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে মেসির বার্সেলোনা

ডানপিটে নাপোলি শুরু থেকে শেষ পর্যন্ত লড়াই করে গেল এক তালে। মাঝে কিছুক্ষণ খেলল বার্সেলোনা। তাতেই তিন গোলে এগিয়ে দিয়েছিল তারা।

আসলে খেললেন লিওনেল মেসি। বার্সেলোনার চেহারায় বদলায়নি।

প্রথমার্ধের শেষদিকে নাপোলি ম্যাচে ফিরল, পরের অর্ধে তো পুরোটা সময় বার্সার নাভিশ্বাস উঠিয়ে দিল জেনেরো গাত্তুসোদ দল। দলে মেসির মতো কেউ থাকলে পার পেয়ে যাওয়া যায় বারবার। সেই মেসিই পার্থক্য হয়ে দাঁড়ালেন ম্যাচে। বার্সেলোনাও মচকালো না। রোম, অ্যানফিল্ডের স্মৃতি আরেকবার ন্যু ক্যাম্পে আর ফিরল না।

দুই লেগ মিলে ৪-২ গোলে জিতে বার্সেলোনা চলে গেছে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে। সেখানে তাদের প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ।

বার্সেলোনার প্রথম গোলটা নিয়ে নাপোলির আপত্তি থাকতেই পারে। কর্নার থেকে হেডে ক্লেমেন্ত লংলে গোল করেছিলেন। রাকিটিচের কর্নার কিকে হেড করার আগে প্রতিপক্ষ ডিফেন্ডারকে পুশও করেছিলেন লংলে। সেই হিসেবে গোল বাতিল হতে পারত। রেফারি বা ভিএআর কারও কাছেই অবশ্য আপত্তিজনক মনে হয়নি সেটি। নাপোলির দুর্দান্ত শুরুর পর উলটো ১০ মিনিটে ওই বিতর্কিত গোলে এগিয়ে যায় বার্সেলোনা।
এরপর শুরু লিওনেল মেসি অধ্যায়। ২৩ মিনিটে নাপোলির তিন জন খেলোয়াড় কাটিয়ে, স্লিপ কেটেও বক্সের ভেতর থেকে দারুণ এক শটে চোখ ধাঁধানো গোলে বার্সাকে আরও একবার এগিয়ে নেন মেসি। ৩০ মিনিটে মেসি আরও একবার ঝলক দেখিয়েছিলেন। কিন্তু গোলের আগে হাতে বল লাগায় পরে ভিএআরে বাতিল হয়েছে সেটি।
বিরিতির ঠিক আগে এরপর মেসি তার নিজের শরীরটাই আক্ষরিক অর্থে বিলিয়ে দিয়েছেন। কালিদু কৌলিবালি বল নিয়ে দৌড়ে যাচ্ছিলেন, মেসি পেছন থেকে বল নিয়ন্ত্রণে নিতে দিয়ে কৌলিবালির ট্যাকেলে পড়ে যান বক্সের ভেতর। দুইজনই আহত হয়েছেন ওই ঘটনায়। মেসির ওই মুহুর্তের কল্যাণে ভিএআরের লম্বা চেকের পর পেনাল্টি পেয়ে যায় বার্সা। চোটের কারণে মেসি আর পেনাল্টি নিতে পারেননি, লুইস সুয়ারেজ সফল স্পটকিক নিয়ে ব্যবধান ৩-০ করে ফেলেন তখন।
বার্সার নখদর্পনেই ছিল তখন ম্যাচ। কিন্তু নাটক তখনও বাকি। ম্যাচের ২ মিনিটে ড্রিস মার্টেনস বল লাগিয়েছিলেন বারপোস্টে। বিরতির দুই মিনিট আগে তিনিই পেনাল্টিই আদায় করে দিলেন। লরেঞ্জো ইনসিনিয়ে গোল করে ব্যবধান করেছিলেন ৩-১। দ্বিতীয়ার্ধে এরপর নাপোলির একের পর এক আক্রমণ সহ্য করে মাথা ঠান্ডা রেখে পার পেয়ে গেছে বার্সা।

error: Content is protected !!