২০২২ কাতার বিশ্বকাপের সূচি চূড়ান্ত। শুরু ২১ নভেম্বর! ফাইনাল ১৮ ডিসেম্বর

বিশ্বকাপের সূচি চূড়ান্ত করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। কাতারে বিশ্ব আসর শুরু ২১ নভেম্বর। মেগা ফাইনাল হবে ১৮ ডিসেম্বর। এশিয়ায় দ্বিতীয়বারের মতো হতে যাচ্ছে ফুটবল মহাযজ্ঞ।

বুধবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে ৩২ দলের বিশ্বকাপের সময়সূচি প্রকাশ করেছে ফিফা।

সাধারণত জুন-জুলাই মাসে বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও সেসময় কাতারে তীব্র গরম থাকার কারণে প্রতিযোগিতাটির সূচি পাল্টে নভেম্বর-ডিসেম্বরে নেয়া হয়েছে।

ফিফা জানিয়েছে, ১২ দিনে শেষ হবে গ্রুপ পর্ব। প্রতিদিন থাকবে চারটি করে ম্যাচ। তাতে নকআউট পর্বের জন্য মিলবে পর্যাপ্ত বিশ্রাম। প্রতি ম্যাচের পর তিন দিনের বিরতি পাবে বেশিরভাগ দল।

৬০ হাজার ধারণক্ষমতার আল বায়িত স্টেডিয়ামে হবে উদ্বোধনী ম্যাচ। আর ফাইনাল ৮০ হাজার ধারণক্ষতার লুসেইল স্টেডিয়ামে।

কাতারের ৮ ভেন্যুতে হবে ৩২ দলের এই বিশ্বকাপ। এক ভেন্যু থেকে অন্য ভেন্যুর দূরত্ব কম হওয়ায় একই দিনে মাঠে বসে দুই ম্যাচ দেখার সুযোগ পাবেন ফুটবল প্রেমীরা। ২০২২ সালের মার্চ-এপ্রিলে হবে বিশ্বকাপের ড্র।

বাংলাদেশের ফুটবলপ্রেমীদের জন্য সুখবর রয়েছে এবারের সূচিতে। কারণ, ম্যাচগুলো মাঠে গড়াবে বেশ সুবিধাজনক সময়ে। বাংলাদেশ সময় অনুসারে দিনের প্রথম ম্যাচ শুরু হবে বিকাল ৪টায়। পরের দুটি ম্যাচ চালু হবে যথাক্রমে সন্ধ্যা ৭টা ও রাত ১০টায়।

দিনের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে দিবাগত রাত ১টায়। গ্রুপ পর্বের শেষ রাউন্ডে অবশ্য একই সময়ে দুটি করে খেলা মাঠে গড়াবে। যথাক্রমে রাত ৯টা ও দিবাগত রাত ১টায় শুরু হবে ম্যাচগুলো।
error: Content is protected !!