সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না’— শিক্ষামন্ত্রী এমন কথা বলেননি

শিক্ষামন্ত্রী ডা. শিক্ষামন্ত্রী দীপু মনির উদ্বৃতি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই যে বক্তব্যটি প্রচার করছেন তা সঠিক নয়। এ ধরনের বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করা থেকে বিরত থাকতে অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ রবিবার (৭ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

আবুল খায়ের জানান, “সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না, কিন্তু করোনাভাইরাস শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে গেলে বহু মায়ের কোল খালি হবে”— শিক্ষামন্ত্রীকে উদ্ধৃতি (কোড) করে উপরে উল্লেখিত বক্তব্যটি অনেকেই বুঝে কিংবা না বুঝে ফেসবুকে প্রচার করছেন। শিক্ষামন্ত্রী এ ধরনের কোন বক্তব্য কোথাও দেননি। এমন ধরণের শব্দ চয়ন তিনি কোনদিনও করেন না। তাই সবার সাবার দৃষ্টি আকর্ষণ করছি; যেন এ ধরনের অপপ্রচার থেকে বিরত থাকে।

তিনি আরও জানান, তিনি (শিক্ষামন্ত্রী) বরাবরই বিভিন্ন সাক্ষাৎকারে বলেছেন, “আমাদের মুক্তিযুদ্ধের সময়ও শিক্ষাপ্রতিষ্ঠান নয় মাস বন্ধ ছিল । সেটাও আমরা উৎরে উঠেছি। এখনও সে রকম একটি অবস্থা বিরাজ করছে। আশা করি এটাও আমরা উৎরে উঠতে পারবো। শিক্ষা কার্যক্রম একেবারে বন্ধ সেটাও বলা যাবে না। সংসদ টিভি এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছে। সেখানেও ছাত্র-ছাত্রীরা অনেক লাভবান হচ্ছে। যখনই পরিস্থিতি স্বাভাবিক হবে তখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। শিক্ষার্থীদের আমরা বিপদের মুখে ঠেলে দিতে পারি না”।এদিকে,

গতকাল শনিবার (৬ জুন) থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিক্ষামন্ত্রী ডা. শিক্ষামন্ত্রী দীপু মনির উদ্ধৃতিটি অনেক আইডি এবং পেজ থেকে শেয়ার করা হয়েছে। এ থেকে বাদ যায়নি জাতীয় সংসদের সদস্যও। তার এই বক্তব্যের জন্য অনেকেই প্রসংশা ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তবে একদিনের মাথায় শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি ভুয়া বলে জানাল।

(The daily campus)

error: Content is protected !!