মানবিক ইউএনও হিসেবে খ্যাত সখীপুর উপজেলা নির্বাহী অফিসার আসমাউল হুসনা লিজা

মাঠপর্যায়ে স্থানীয় প্রশাসন সরকারের নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসব নির্দেশনা পালনে একটু বেশি সক্রিয় টাঙ্গাইলের সখীপুর উপজেলা নির্বাহী অফিসার জনাব আসমাউল হুসনা লিজা। কর্মতৎপর, আন্তরিকতা ও ব্যতিক্রমী  কিছু করতে দেখা গেছে টাঙ্গাইলের সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজাকে। 
জনগণকে সচেতন করা, হোম কোয়ারেন্টাইন ও লকডাউন নিশ্চিত করা, দ্রব্যমূল্যর দাম নিয়ন্ত্রণে রাখা, নিম্ন আয়ের মানুষের খোঁজ-খবর রাখার পাশাপাশি এতিমধ্যে জায়গা করে নিয়েছেন সখীপুর উপজেলার জনসাধারণের মাঝে। অবিশ্বাস্যভাবে একজন নারী কর্মকর্তা হয়েও সকাল থেকে গভীর রাত পর্যন্ত উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেন তিনি।

এরই মধ্যে তাঁর এসব কর্মকান্ডের কারণে ‘মানবতার নারী’ ইউএনও হিসেবে আখ্যা পেয়েছেন উপজেলাবাসীর কাছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রশংসায় ভাসছেন তিনি।
জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনগণকে সচেতন, হোম কোয়ারেন্টাইন ও লকডাউন নিশ্চিত, বাল্যবিয়ে, ভিক্ষুকদের পূর্ণবাসন, করার লক্ষ্যে সকাল থেকে রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে ছুটে চলছেন তিনি। কোথাও কোনরকম আইনের ব্যত্যয় ঘটলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইন অমান্যকারীদের বিরুদ্ধে জেল-জরিমানা করছেন তিনি। আইন অমান্যকারীদের কঠোর হুশিয়ারি দিয়ে এতিমধ্যে জানিয়ে দিয়েছেন সতর্কতার বাণী।
এদিকে ভাইরাসের সংক্রমণ এড়াতে সরকারি-বেসরকারিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাটবাজার, ব্যবসা প্রতিষ্ঠান, গণপরিবহন বন্ধ রাখার ঘোষণা দেয় সরকার। এতে বিপাকে পড়ে নিন্ম আয়ের মানুষ। তাদের কথা চিন্তা করে মানবিক এ কর্মকর্তা সম্প্রতি উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘অনলাইন নিত্য সদাই শপিং’ ও “কাটলে ধান মিলবে ত্রাণ” চালু করেছেন। গত রবিবার টাঙ্গাইল জেলা প্রশাসকের উপস্থিতিতে এসব কার্যক্রম উব্দোধন করা হয়।

অন্যদিকে, মরণব্যাধী এ অদৃশ্য ঘাতকের বিরুদ্ধে জনগণকে সচেতন থাকতে তাঁর অফিশিয়াল ফেইসবুক পেজ/আইডিতেও বিভিন্ন পরামর্শ দেন তিনি। 
উপজেলা নির্বাহী অফিসার আসমাউল হুসনা লিজা বলেন, ‘‘জনগণের কল্যাণে সকাল অবধি রাত পর্যন্ত কাজ করে যাচ্ছি। এতে পরিশ্রম হলেও শান্তি রয়েছে। দেশের এই মহামারীতে সরকারের বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন ও জনসেবায় প্রশাসনের সাথে আইনশৃঙ্খলা বাহিনী ও কাজ করে যাচ্ছে। পাশাপাশি আমিও চেষ্টা করে যাচ্ছি মানুষের জন্য কিছু করার জন্য।

প্রশাসন কর্তৃপক্ষ নির্দেশনা মেনে চলে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানিয়ে যাচ্ছেন। নির্দেশনার ব্যত্যয় হলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।

error: Content is protected !!