সখীপুরে ননজুডিশিয়াল স্ট্যাম্পের মাধ্যমে বাল্যবিয়ের অপরাধে বরের মা, কনের মা, বিয়ে পড়ানো মৌলভী ও স্ট্যাম্প লেখককে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এদিকে বর ও কনের বয়স কম হওয়ায় অপরাধ সংশোধনের জন্য বরকে গাজীপুরের কিশোর উন্নয়ন কেন্দ্রে ও কনেকে কিশোরী উন্নয়ন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেন আদালত। শনিবার বেলা একটায় ভ্রাম্যমাণ আদালত এ সাজা দেন। আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমাউল হুসনা লিজা। আদালত সূত্রে জানা যায়, সম্প্রতি স্থানীয় একটি উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণিতে পড়–য়া ছেলে- মেয়ের সঙ্গে ননজুডিশিয়াল স্ট্যাম্পের মাধ্যমে উভয়পক্ষের অভিভাবকের সম্মতিতে বাল্যবিবাহ সম্পন্ন হয়। স্ট্যাম্পে বাল্যবিবাহের চুক্তিনামা লেখার অপরাধে উপজেলার ঘোনারচালা বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক রুবেল আহমেদকে ছয় মাসের কারাদ- দেন আদালত। এছাড়াও বরের মা, কনের মা ও বিয়ে পড়ানো মৌলভী, স্থানীয় মসজিদের ইমাম আবুল কালামসহ প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। মৌলভী আবুল কালাম নলুয়া ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার সহকারী শিক্ষক ও কালিয়া ইউনিয়নের একটি মসজিদের ইমাম। আদালত পরিচালনাকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমাউল হুসনা লিজা ননজুডিশিয়াল স্ট্যাম্পের মাধ্যমে বাল্যবিবাহের অপরাধে তাঁদেরকে সাজা দেওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

টাঙ্গাইলের সখীপুরে এক মাদক ব্যবসায়ীকে ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আজ বৃহস্পতিবার বিকেলে বাবুল হোসেন (৫০) নামের ওই ব্যক্তিকে এ সাজা দেন। আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) হা-মীম তাবাসসুম প্রভা।

সাজা পাওয়া বাবুল হোসেন বাসাইলের জসীহাটী গ্রামের আবুল হোসেনের ছেলে।

আদালত সূত্রে জানা যায়, উপজেলার কালিয়ান বাজারের পাশে ওই ব্যক্তি গাঁজা বিক্রি করছিল। এসময় এলাকাবাসী ওই মাদকসেবীকে ২৫০ গ্রাম গাঁজাসহ আদালতে সোর্পদ করেন। আদালত তাৎক্ষণিক সাক্ষ্য প্রমাণ সাপেক্ষে বাবুলকে এক বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা করেন। জরিমানা অনাদায়ে তাঁকে আরও তিন মাসের সাজা বৃদ্ধি করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) হা-মীম তাবাসসুম প্রভা জানান, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে তাকে সাজা দেওয়া হয়েছে।

Leave a Reply

error: Content is protected !!